ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আফসানা তানজীনার বিরিয়ানি রেসিপি

আফসানা তানজীনার বিরিয়ানি রেসিপি

এরাবিয়ান চিকেন খাবসা

উপকরণ : চিকেন, বাসমতি চাল, সয়াবিন তেল, লবণ, ধনিয়া, জিরা, লাল মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, বিরিয়ানি মসলা, পেঁয়াজ+আদা+রসুন পেস্ট, চিনা বাদাম+ কিসমিস+কাঁচামরিচ পেস্ট, টক দই, টমেটো সস, চিলি সস, চিনি, গুঁড়া দুধ, ঘি, কাজুবাদাম ও কাঠ বাদাম।

প্রণালী : প্রথমে চিকেনের মধ্যে সয়াবিন তেল, লবণ, পেস্ট করা মসলা, ধনিয়া, জিরা, মরিচ ও গরম মসলা গুঁড়া, চিনা বাদাম, কিশমিশ ও কাঁচা মরিচ পেস্ট, টক দই ও দুই রকমের সস দিয়ে মেরিনেট করে রাখতে হবে কমপক্ষে আধা ঘণ্টা। এরপর হাঁড়িতে তেল গরম করে তার মধ্যে মেরিনেট করা চিকেন দিয়ে হাফ রান্না করে নিতে হবে। এরপর চিকেনগুলো তুলে নিয়ে প্যানে ঘি দিয়ে হালকা ভেজে নিতে হবে এবং কাজু ও কাঠ বাদাম ও ভেজে নিতে হবে। রান্না করা মাংসের মধ্যে পানি দিয়ে দিতে হবে। পানি ফুটে উঠলে তার মধ্যে ধুয়ে পানি ঝরিয়ে রাখা বাসমতি চাল দিয়ে দিতে হবে। পোলাও রান্না হয়ে গেলে তার মধ্যে গুলিয়ে রাখা গুঁড়ো দুধ, সামান্য চিনি ও ঘি দিতে হবে। সব শেষে বিরিয়ানির উপরে চিকেনগুলো সাজিয়ে দিয়ে তার উপরে ভাজা বাদাম ছড়িয়ে দিয়ে ঢেকে দমে রেখে দিতে হবে আধা ঘণ্টা। সব শেষে গরম গরম পরিবেশন করতে হবে।

স্পেশাল চিকেন বিরিয়ানি

উপকরণ : চিকেন, পোলাউ-এর চাল, সয়াবিন তেল, লবণ, পেঁয়াজ, আদা, রসুন পেস্ট, বাদাম ও কাঁচামরিচ পেস্ট, ধনিয়া, জিরা, লাল মরিচ ও গরম মসলা গুঁড়া, টকদই ও গুঁড়াদুধ, চিনি ও ঘি, ডিম, ব্রেড ক্রাম্ব-টোস্ট বিস্কুট গুঁড়া।

প্রস্তুত প্রণালী : চিকেনের মধ্যে লবণ, পেস্ট করা মসলা, গুঁড়া মশলা, টক দই, বাদাম ও কাঁচামরিচ পেস্ট, তেজপাতা সবকিছু দিয়ে আধাঘণ্টা ম্যারিনেড করে রাখতে হবে। এখন একটি ফ্রাই প্যানে সয়াবিন তেল দিয়ে ম্যারিনেড করা চিকেন দিয়ে রান্না করে নিতে হবে। রান্না করা চিক তুলে নিয়ে ওই মসলার মধ্যে পোলাউ-এর চাল কষিয়ে রান্না করে নিতে হবে। চিকেন ঠান্ডা হলে ফেটানো ডিমের মধ্যে ডুবিয়ে নিয়ে এবং ব্রেডক্রাম্ব-এ গড়িয়ে নিয়ে তেলে ভেজে নিতে হবে। পোলাও রান্না শেষে গুড়া দুধ, চিনি ও ঘি দিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করতে হবে।

স্পাইসি চিকেন বিরিয়ানি

উপকরণ : চিকেন, পোলাউ-এর চাল, আলু, ডিম, সয়াবিন তেল, লবণ, পেঁয়াজ+ আদা+রসুন পেস্ট। চিনা বাদাম+ কিসমিস+ কাঁচামরিচ পেস্ট। ধনিয়া, জিরা, মরিচ ও গরম মসলা গুঁড়া, বিরিয়ানি মসলা, তেজপাতা, টক দই, গুঁড়া দুধ, চিনি, ঘি, টোস্ট বিস্কুটের গুড়া।

প্রণালী : হাঁড়িতে তেল দিয়ে একে একে সব মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। এরপরে চিকেন দিয়ে আবার একটু কষিয়ে নিয়ে কুসুম গরম পানি দিয়ে দিতে হবে। চিকেন হাঁফ সিদ্ধ হলে তখন তার মধ্যে চাল দিয়ে চিকেনের চালগুলো আবার কষিয়ে নিয়ে এরমধ্যে ফুটানো গরম পানি দিতে হবে এবং আগে থেকে ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে। বিরিয়ানি রান্না হয়ে গেলে তার মধ্যে গুলিয়ে নেয়া গুঁড়ো দুধ, ঘি, চিনি দিয়ে দিতে হবে। এরপরে উপরে পেঁয়াজ বেরেস্তা ভেঙে ছড়িয়ে দিতে হবে। সবশেষে গরম গরম পরিবেশন করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত