সন্তানের ক্যালসিয়ামের ঘাটতি পূরণে যেসব খাবার 

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নারী ও শিশু ডেস্ক

আমাদের শরীরের কাঠামো, হাড় ও দাঁতের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্যালসিয়াম। অথচ হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশিরভাগ মানুষই খুব উদাসীন বা তেমনভাবে কিছুই জানি না। বাচ্চাদের বেড়ে ওঠার ক্ষেত্রেও এই খনিজ প্রয়োজনীয়। কারণ পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম গ্রহণ করলে তবেই বাচ্চাদের হাড় এবং দাঁত হবে মজবুত। এদিকে ক্যালসিয়ামের বড় উৎস হলো দুধ। সেজন্যই প্রত্যেক শিশুর বেড়ে ওঠার সময় তাদের ডায়েটে এই খনিজ থাকা প্রয়োজনীয়। ক্যালসিয়ামের ঘাটতি মেটায় যেসব খাবার সেগুলো আমাদের খাদ্য তালিকায় অবশ্যই রাখা উচিত।

চিয়া বীজ : একাধিক পুষ্টিগুণে ঠাসা চিয়া বীজ। সেই কারণেই এখন সুপারফুডের তকমা কুড়িয়ে নিয়েছে এই ছোট্ট ধূসর বীজ। একদিকে ক্যালসিয়ামের খনি চিয়া বীজ। ২ টেবিল চামচ চিয়া বীজ থেকে মোটামুটিভাবে ১৭৯ মিলিগ্রাম ক্যালসিয়াম পাবেন আপনি। এছাড়াও চিয়া বীজে রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্কের মতো খনিজ। এতে হদিশ মেলে ভিটামিন বি১, বি৩, ফাইবার এবং প্রোটিনের।

পোস্ত : পোস্ততেও ভরে রয়েছে ক্যালশিয়াম। ১ টেবিল চামচ অর্থাৎ ৯ গ্রাম পোস্ত থেকে ১২৭ মিলিগ্রাম ক্যালসিয়াম পাবে আপনার সন্তান। তাই দুধ না খেলেও পোস্ত থাকলে ডায়েটে আপনার সন্তানের দেহে ক্যালসিয়ামের চাহিদা পূরণ হবে। ফলে হাড় ও দাঁত হবে মজবুত। সেক্ষেত্রে মাঝেমধ্যেই পোস্তর কোনো পদ সন্তানকে খেতে দিতে পারেন।

তাজা শাকসবজি : দুধে ল্যাকটোজ থাকায় সহ্য হয় না সন্তানের? তাহলে তার পাতে অবশ্যই রাখুন তাজা শাকসবজি। পালংশাক অবশ্যই ভুললে চলবে না। এতে ভরপুর রয়েছে ক্যালসিয়ামসহ অন্যান্য খনিজ। তাই সন্তানের হাড় মজবুত করতে হলে এসব খাবার দিয়েই তাদের পেট ভরাতে হবে।