শিশুকে মশা থেকে রক্ষা করবেন যেভাবে

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নারী ও শিশু ডেস্ক

চলছে বর্ষাকাল। এই মৌসুমে শিশুকে মশার আক্রমণ থেকে রক্ষা করার চিন্তায় বাবা-মায়ের ঘুম হয়ে যায় হারাম। ঘুমের সময় না হয় মশারি ব্যবহার করলেন। কিন্তু বাকি সময়? ঘরে বাইরে শিশুকে মশা থেকে কীভাবে সুরক্ষা দেবেন জেনে নিন তার কয়েকটি টিপস।

পোশাক বাছাই করতে হবে বুঝেশুনে : পোশাকের মাধ্যমে শরীরের বেশিরভাগ অংশ ঢেকে রাখুন। শিশুকে ফুল হাতা জামা-পায়জামা পরালে মশা থেকে সুরক্ষা দেয়া সম্ভব হবে অনেকটাই। তবে এই গরমে সুতি পোশাক পরাতে হবে যেন বাতাস চলাচল করতে পারে। পোশাক বেশি আঁটসাঁট হলে যেমন গরমে কষ্ট পাবে শিশু, তেমনি মশা কামড়ানোর সুযোগও বাড়বে। কাজেই ঢিলেঢালা পোশাক বেছে নিন। গাঢ় রঙ ও ফুলেল নকশা মশাদের আকৃষ্ট করে, এজন্য ডেঙ্গুর এই মৌসুমে শিশুদের একদম হালকা রঙের পোশাক পরানোই ভালো।

বয়স অনুযায়ী মশা প্রতিরোধক ব্যবহার : বাজারে এখন অনেক ধরনের মশা প্রতিরোধক পাওয়া যায়। স্প্রে, লোশন, রোল অন, স্টিকার নানাভাবে এগুলো ব্যবহৃত হয়ে থাকে। এগুলো সাধারণত দুই থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত মশা থেকে শিশুকে সুরক্ষা দিতে পারে বলে ধারণা করা হয়। তবে ব্যবহারের আগে অবশ্যই জেনে নিন সেটি আপনার শিশুর বয়সের উপযোগী কিনা। কারণ মশা তাড়াতে এগুলোতে নানা ধরনের রাসায়নিক মেশানো হয়। সব রাসায়নিক সব বয়সের উপযোগী নাও হতে পারে।

বিশেষজ্ঞদের মতে শিশুর বয়স দুই মাস হওয়ার আগে কোনও ধরনের রাসায়নিক মশা প্রতিরোধক ব্যবহার করা উচিত নয়। বরং তাকে যতটা সম্ভব মশারির নিচে রাখুন। দুই মাস পেরোলে ব্যবহার করা যেতে পারে। তবে বিশেষজ্ঞরা মনে করেন, যে মশা প্রতিরোধকে রাসায়নিকের ঘনত্ব কম, সেটিই অভিভাবকদের বেছে নেয়া উচিত। আর ব্যবহারের আগে অবশ্যই ব্যবহারবিধি জেনে নিতে হবে।

প্রসাধনীর ব্যবহারে সতর্কতা : ছোটদের প্রসাধনীতে অনেক সময় ফুল ও ফলের সুগন্ধিমুক্ত মিশ্রণ থাকে যা কিনা মশা ও পোকামাকড়দের আকৃষ্ট করে।