ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কেন এগিয়ে আসছে মেয়েদের বয়ঃসন্ধি?

কেন এগিয়ে আসছে মেয়েদের বয়ঃসন্ধি?

মানবজীবনের একটি প্রাকৃতিক প্রক্রিয়া বয়ঃসন্ধি। আগে ধরা হতো ১২/১৩ বছরে ছেলে-মেয়েদের বয়ঃসন্ধি শুরু হয়। মেয়েদের ৮ এবং ছেলেদের ৯ বছরের আগে এটি হওয়া মোটেও স্বাভাবিক নয়। কিন্তু বর্তমানে বহু মেয়ের ৮ বছরের আগেই পিরিয়ড হচ্ছে। কেন হচ্ছে এমনটা? এর পেছনে কী কারণ রয়েছে?

স্থূলতা দায়ী : স্থূলতার কারণে ছেলে ও মেয়ে উভয়েরই বয়ঃসন্ধির প্রক্রিয়া অনেক আগে শুরু হতে পারে। কেননা শরীরে জমে থাকা ফ্যাট ইস্ট্রোজেনের ক্ষরণ ঘটায়। ফলে মেয়েদের স্তনের বিকাশ ঘটে এবং পিরিয়ড শুরু হয়।

ফাস্টফুড বাড়াচ্ছে আশঙ্কা : বর্তমান যুগে অনেকেই ফাস্ট ফুড বা ভাজাভুজি খেয়ে পেট ভরান। এতে শরীরে পুষ্টির অভাব হচ্ছে। নিয়মিত বাড়ে ফ্যাটের স্তর। এই কারণেই মেয়েদের মধ্যে পিরিয়ডের সময় এগিয়ে আসছে।

রয়েছে নানা রাসায়নিকের হাত : প্লাস্টিক, পার্সোনাল কেয়ার প্রোডাক্ট এবং ফুড প্যাকেজিংয়ে থাকা নানা রাসায়নিক শরীরে হরমোনের তারতম্য সৃষ্টি করছে। এ কারণেও বয়ঃসন্ধি এগিয়ে আসছে।

অপুষ্টিও কারণ : অপুষ্টির কারণে যেমন পিছিয়ে যেতে পারে, তেমনি এগিয়েও আসতে পারে পিরিয়ড। কেননা অপুষ্টির জন্যই শরীরে প্রজনন হরমোন বেশি ক্ষরিত হতে পারে।

স্ট্রেসও দায়ী অনেকাংশে : বর্তমানে পড়াশোনার ক্রমবর্ধমান মানসিক চাপের কারণে নারীদের ঋতুস্রাব এগিয়ে আসছে। কারণ স্ট্রেসের কারণে কর্টিসলের ক্ষরণ বাড়ছে। আর এই হরমোনের তারতম্যের প্রভাব পড়ছে বয়ঃসন্ধিতে।

সোশ্যাল মিডিয়া ক্ষতির কারণ : বর্তমানে শিশুরা সোশ্যাল মিডিয়ায় নানা কনটেন্ট দেখে বেড়াচ্ছে। এর মধ্যে কিছু প্রাপ্তবয়স্কদের জন্য কনটেন্টও থাকে। এই কারণেও এগিয়ে আসছে বয়ঃসন্ধি। সন্তানের বয়ঃসন্ধি ঠিক রাখতে চাইলে লাইফস্টাইলের দিকে নজর দেয়া জরুরি। পুষ্টির পাশাপাশি গুরুত্ব দিতে হবে শরীরচর্চাতেও।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত