ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মা হওয়ার পরিকল্পনা করছেন?

মা হওয়ার পরিকল্পনা করছেন?

মা হওয়ার পরিকল্পনা করার সময়েও খাওয়া-দাওয়া নিয়ে বিশেষ সচেতন থাকতে হবে নারীদের। কয়েকটি খাবার নারীদের বন্ধ্যত্বের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সম্প্রতি এমনটাই জানাচ্ছে বিভিন্ন গবেষণা। চিকিৎসকরা জানাচ্ছেন, সন্তানধারণের পর তো বটেই, মা হওয়ার পরিকল্পনা করার সময়েও খাওয়া-দাওয়া নিয়ে বিশেষ সচেতন থাকতে হবে নারীদের। এ ক্ষেত্রে ইচ্ছামতো খাওয়া-দাওয়া করতে হবে সচেতনভাবে। নয়তো সন্তানধারণে দেখা দিতে পারে নানা সমস্যা। জেনে নিন, কোলো খাবারগুলো কমিয়ে দিতে পারে নারীদের প্রজনন ক্ষমতা।

পিৎজা, চিপস, কেকের মতো ট্রান্স ফ্যাটযুক্ত খাবারগুলো খাবেন না এই সময়ে। এই ট্রান্স ফ্যাট নারী ও পুরুষ উভয়ের জন্যই খারাপ। বিশেষ করে মাতৃত্বের সময়ে এটি একেবারেই খাওয়া উচিত না। কারণ তা নারীদের গর্ভধারণ ক্ষমতা কমিয়ে দেয়।

চিনি বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার এই সময়ে কম খেলেই ভালো। কারণ তা শরীরে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে সন্তানধারণের সম্ভাবনা কমে যায়।

চা, কফি বা মদের মতো পানীয়ও এই সময়ে ত্যাগ করা উচিত। কারণ এগুলো দেহে পানির ঘাটতি তৈরি করতে পারে।

কোনোভাবে প্রক্রিয়াজাত খাবার, যেমন, সসেজ, হিমায়িত খাবার- নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই বন্ধ্যত্বের কারণ হতে পারে। এ ক্ষেত্রে কেবল ওজন বৃদ্ধিই নয়, আরো বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার ঝুঁকি থাকে।

বেক করা খাবার, বিশেষ করে পেস্ট্রি, ডোনাট, কেক এবং যেসব খাবারে মার্জারিন আছে, সন্তানধারণের পরিকল্পনা করলে এমন খাবার এড়িয়ে চলাই ভালো।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত