ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দুই ইনিংসে শান্তর রেকর্ড সেঞ্চুরি

দুই ইনিংসে শান্তর রেকর্ড সেঞ্চুরি

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। মিরপুরে আজ সফরকারীদের বিপক্ষে ৩৭০ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের শুরু করে টাইগাররা। দ্বিতীয় দিনে মাত্র ৩৯ ওভারে ১৪৬ রানেই অলআউট হয়ে যায় আফগানিস্তান। এদিকে ফলোঅন করানোর সুযোগ থাকলেও তা না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওয়ানডে মেজাজে খেলে ইতিমধ্যে বড় সংগ্রহের পথে লিটন দাসরা। দিনের শুরুতে নাজমুল শান্ত ও জাকির হাসানের জুটি দুইশত রান পেরিয়ে যাওয়ার আগে রান আউটের ফাঁদে পড়েন ওপেনার জাকির। তবে একদিকে দাঁড়িয়ে থেকে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শতক তুলে নেন শান্ত।

তৃতীয় দিনে দুই বাঁহাতি ব্যাটার দেখে-শুনে সেই ওয়ানডে মেজাজে খেলতে থাকেন। কিন্তু ব্যক্তিগত ৭১ রান করে নাসির জামালের দুর্দান্ত ফিল্ডিংয়ের নৈপুণ্যে সাজঘরে ফিরেন জাকির। দলীয় ১৯১ রানে এই দুই টপ অর্ডারের ১৭৩ রানের জুটি ভাঙে রান আউটে।

জাকির ফিরে গেলেও টানা দুই ইনিংসে শতক তুলে নিতে ভুল করেননি নাজমুল শান্ত। ১১৫ বলে ১৩টি চারের মাধ্যমে নিজের ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটার।

এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার নাজমুল হোসেন শান্ত। এই কীর্তি এর আগে গড়েছিলেন টাইগারদের টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার মুমিনুল হক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৯.১ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২০৮ রান।

এর আগে দ্বিতীয় দিনে নিজদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ১৮ রানে ১৩ বলে ১৭ রান করে আউট হন মাহমুদুল হাসান জয়। জয়ের বিদায়ের পর ক্রিজে আসেন প্রথম ইনিংসে ওয়ানডে মেজাজে শতক করা নাজমুল হাসান শান্ত।

ওপেনার জাকির হাসানকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন এই বাঁহাতি ব্যাটার। ওয়ানডে মেজাজেই ব্যাট করতে থাকেন এই দুই ব্যাটার। দুজনই তুলে নেন অর্ধশতক। শেষ পর্যন্ত ১ উইকেট হারিয়ে ১৩৪ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ।

দ্বিতীয়,ইনিংস,শতক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত