ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এক যুগ পর বিশ্বকাপে নেদারল্যান্ডস

এক যুগ পর বিশ্বকাপে নেদারল্যান্ডস

আসন্ন ভারত বিশ্বকাপে আজ জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাই পর্বে দশম দল হিসেবে কোয়ালিফাই করতে মুখোমুখি হয় স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস। দুই দলের জন্য আজ ছিল বাঁচা-মরার লড়াই। বুলাওয়েতে হাইভোল্টেজ ম্যাচে ডাচদের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৭ রান সংগ্রহ করে রিচি বেরিংটনের দল।

তবে রান রেটে পিছিয়ে থাকায় এই ম্যাচ ৪৪ ওভারের ভেতর জিততে পারলেই বিশ্বকাপের টিকিট পাবে নেদারল্যান্ডস। অপরদিকে স্কটল্যান্ডের কেবল জয় পেলেই নিশ্চিত হয়ে যাবে ভারত বিশ্বকাপ।

২৭৮ রানের লক্ষ্য ৪৪ ওভারের মধ্যে টপকাতে হবে তাহলেই মিলবে ভারতের বিমানের টিকিট। এমন কঠিন সমীকরণের দিনে বাস ডি লিডের রেকর্ড শতকে অবিশ্বাস্যভাবে ৪৩তম ওভারেই ৪ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ডাচরা। সেই সঙ্গে দীর্ঘ ১২ বছর বিশ্বকাপের মঞ্চে নেদারল্যান্ডস।

২৭৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে উড়ন্ত সূচনা পেলেও মাঝপথে খেই হারিয়ে ফেলে ডাচরা। ২৪তম ওভারে দলীয় ১০৮ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে স্কট এডওয়ার্সের দল। তবে এক প্রান্তে দাঁড়িয়ে ছিলেন অলরাউন্ডার বাস ডি লিডে। এই ডানহাতি ব্যাটারের ৯২ বলে ১২৩ রানে রেকর্ড ইনিংসে ৪২.৫ ওভারেই জয় তুলে নেয় নেদারল্যান্ডস।

সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নামে দুই দল। ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্কটল্যান্ড। অপরদিকে ৪ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে রয়েছে ডাচরা। বিশ্বকাপের দশম দল হিসেবে কোয়ালিফাই করতে হলে স্কটিশদের প্রয়োজন শুধু জয় অপরদিকে নেদারল্যান্ডসের দরকার ৪৪ ওভারে ম্যাচ জয়।

এমন সমীকরণের দিনে বুলাওয়েতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় স্কটল্যান্ড। স্কোরবোর্ডে ১ রান যোগ করতেই উইকেট হারায় রিচি বেরিংটনের দল। শুরুর ধাক্কা সামলে দ্বিতীয় উইকেটে ভালো শুরু করে স্কটল্যান্ড। ম্যাকব্রাইড-ম্যাকমুলেনের জুটিতে ৪৫ রান গড়েন এই জুটি। তবে দলীয় ৪৬ রানে ম্যাকব্রাইড সাজঘরে ফেরলে ভাঙে এই জুটি।

তৃতীয় উইকেটে জর্জ মুন্সি উইকেটে নামলেও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ৯ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। পরে চতুর্থ উইকেটে নামা বেরিংটনকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলতে থাকেন ম্যাকমুলেন। এই দুই জুটির ১৩৭ রান ম্যাচের একটা সময়ে বড় সংগ্রহের পথ দেখছিলেন স্কটল্যান্ড। তবে দলীয় ২০১ রানে শতক হাঁকিয়ে ম্যাকমুলেন সাজঘরে ফিরলে ভাঙে এই জুটি। ১১০ বলে ১০৬ করেন এই ব্যাটার।

পরে অধিনায়ক রিচি বেরিংটনের অর্ধশতক ও শেষ দিকের টমাস ম্যাকিন্টোশের ৩৮ রানের ক্যামিও ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৭ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। ডাচদের হয়ে ৫ উইকেট নেন ডি লিডে।

এই জয়ে বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় দল হিসেবে শ্রীলঙ্কার সঙ্গে ১৩তম বিশ্বকাপের টিকিট পেল ডাচরা। সবশেষ ২০১১ সালে বিশ্বকাপের মূল পর্বে খেলেছিল পিটার বুরেনের উত্তরসূরিরা। দীর্ঘ এক যুগ পর আবারো বিশ্বকাপে দেখা যাবে ইউরোপের এই দেশটিকে।

বিশ্বকাপ,জিম্বাবুয়ে,নেদারল্যান্ডস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত