ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘এবছর বঙ্গমাতা পদক পেলেন যাঁরা’

‘এবছর বঙ্গমাতা পদক পেলেন যাঁরা’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের অবদানকে স্মরণীয় করে রাখার জন্য প্রতিবারের মতো এবারও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২৩’ প্রদান করা হয়েছে। এ বছর বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলসহ বিশিষ্ট চার নারী পেয়েছেন বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পদক নিয়েছেন।

মঙ্গলবার (৮ আগস্ট) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে নির্বাচিতদের এই পদক তুলে দেন বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক প্রদান শীর্ষক ওই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদক বিতরণ ছাড়াও আর্থিক অনুদান ও সেলাই মেশিন বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রতিবছর আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ সর্বোচ্চ পাঁচজনকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক’ প্রদান করা হয়। চলতি বছর রাজনীতি ও গবেষণা ক্যাটাগরিতে একজন করে মোট দুজন এবং শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে দুইজনসহ মোট চারজন বিশিষ্ট নারী এই পদক পেলেন। এছাড়াও বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে এ বছর ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২৩’ প্রদান করা হয়।

এরমধ্যে রাজনীতি ক্যাটাগরিতে অ্যাডভোকেট সাহারা খাতুন (মরণোত্তর), শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে অণিমা মুক্তি গমেজ ও মোছা. নাছিমা জামান ববি, গবেষণায় ড. সেঁজুতি সাহা এবং বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২৩’ পেয়েছেন।

বঙ্গমাতা,পদক,নারী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত