ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন লিটন, ফিরলেন বিজয়

এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন লিটন, ফিরলেন বিজয়

এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন লিটন। ভাইরাস জ্বর থেকে এখনো সেরে উঠতে পারছেন না তিনি। লিটন তাই পুরো এশিয়া কাপ থেকেই ছিটকে গেছেন। তার বদলে দলে ফিরেছেন আরেক ডানহাতি ব্যাটার এনামুল হক বিজয়।

বুধবার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এশিয়া কাপের দল ঘোষণার আগেই ইনজুরির কারণে ছিটকে গেছেন নিয়মিত ওপেনার তামিম ইকবাল। ভরসা ছিল লিটন দাসকে নিয়ে। তবে জ্বরের কারণে প্রথম দলের সঙ্গে শ্রীলঙ্কার বিমান ধরতে পারেননি তিনি। এরপর ধারণা করা হচ্ছিলো, এশিয়া কাপের প্রথম ম্যাচে না খেললেও বাকি ম্যাচগুলো খেলতে পারবেন। তবে সেটাও সম্ভব হলো না।

বিকল্প হিসেবে দলে আসা ৩০ বছর বয়েসে আরেক উইকেট কিপার ব্যাটার ও ওপেনার বিজয় বেশ অভিজ্ঞ। এর আগে ৪৪ ম্যাচ খেলে ১ হাজার ২৫৪ রান করেছেন তিনি। গত বছর ভারতের বিপক্ষে ওয়ানডে খেলার পর বাদ পড়েন বিজয়।

সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে দেখান ঝলক। লিগে ভালো করলেও জাতীয় দলের সেটআপে বিবেচিত হননি। এশিয়া কাপের প্রাথমিক ক্যাম্পেও বিজয়কে রাখা হয়নি। ২০ জনের তালিকায় না থাকা এই ব্যাটারকে বিসিবি পরিচালিত বিশেষ ক্যাম্পেও দেখা যায়নি।

আচমকা বিজয়কে দলে নেয়ার কারণ সম্পর্কে ব্যাখ্যা দেন প্রধান নির্বাচক, সে ঘরোয়া ক্রিকেটে রান করেছে। তাকে আমরা বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে দেখেছি। সে সব সময় বিবেচনায় ছিল। লিটনের অনুপস্থিতিতে আমাদের একজন টপ অর্ডার ব্যাটার দরকার যে কিনা আবার কিপিংও করতে পারে।

এদিকে, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এশিয়া কাপের পর্দা উঠছে আজ বুধবার। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এবারের আসর নিয়ে শুরু থেকেই ছিল নানা জটিলতা এবং নাটকীয়তা। শুরুতে মূল আয়োজক দেশ পাকিস্তানে গিয়ে খেলতে ভারতের আপত্তির কারণে টুর্নামেন্ট আয়োজন হওয়া নিয়েও ছিল শঙ্কা। এমনকি হাইব্রিড মডেলেও খেলতে রাজি ছিল না বিসিসিআই।

তবে শেষ পর্যন্ত পাকিস্তান এবং শ্রীলঙ্কার যৌথ আয়োজনেই হবে এবারের আসর। আজ থেকে শুরু হতে যাওয়া টুর্নামেন্টের মাত্র চারটি ম্যাচ আয়োজিত হবে পাকিস্তানে। ভারতের সব ম্যাচ এবং ফাইনালসহ বাকি ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। প্রথম ম্যাচে আজ মুলতানে পাকিস্তানের মুখোমুখি হবে নেপাল। মোট ১৩টি ম্যাচের টুর্নামেন্টটির সবগুলো খেলা বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবে। এ আসরে অংশ নিতে শেষ মুহূর্তের প্রস্তুতি সারছে বাংলাদেশসহ ৬টি দেশ।

বিশ্বকাপ ও এশিয়া কাপ- দুটি টুর্নামেন্টই হবে ওয়ানডেতে। ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশ অনেকটাই পিছিয়ে রয়েছে। তিনবার ফাইনাল খেলার পরেও টাইগাররা শিরোপা জিততে পারেনি। সর্বশেষ ২০১৮ সালে ওয়ানডে ফরমেটে হওয়া এশিয়া কাপের ফাইনালে ওঠে বাংলাদেশ। ভারতের বিপক্ষে হওয়া ম্যাচটিতে শেষ পর্যন্ত ৩ উইকেটে হেরে যায় টাইগাররা।

লিটন,বিজয়,এশিয়া কাপ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত