বাবর-ইফতিখারের জোড়া শতকে পাকিস্তানের বিশাল জয়

প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ১২:১১ | অনলাইন সংস্করণ

দীর্ঘ ১৫ বছরের আক্ষেপ মোচন করে আজ ঘরের মাটিতে আন্তর্জাতিক কোনো টুর্নামেন্ট খেলতে মাঠে নেমেছিল পাকিস্তান। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে আজ তারা মুখোমুখি হয়েছিল নেপালের। আর প্রথমবারের মত এ টুর্নামেন্টে খেলতে আসা হিমালয়ের কোলঘেষা দেশটিকে উড়িয়ে ২৩৮ রানের রেকর্ড গড়া এক জয় পেয়েছে বাবর আজমের দল। টসে জিতে আগে ব্যাট করতে নেমে অধিনায়ক বাবর এবং ইফতিখার আহমেদের বিধ্বংসী শতকে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪২ রানের সংগ্রহ গড়েছিল পাকিস্তান। আর লক্ষ্য তাড়া করতে নেমে নেপাল থেমেছে ১০৪ রানেই। পাকিস্তানের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এটিই সর্বোচ্চ ব্যবধানের জয়। 

পাকিস্তানের দেয়া ৩৪৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শাহিন আফ্রিদীর প্রথম ওভারেই দুইটি চার মেরে ভালো শুরুর আভাস দিয়েছিলেন নেপালের ওপেনার কুশল ভুর্তেল। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। নেপালি এই ওপেনার ফিরেছেন সেই ওভারেই। আফ্রিদির বলে ইনিংসের পঞ্চম বলেই উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের গ্লাভসবন্দী হয়ে সাজঘরে ফিরেন তিনি।

এরপর ইনিংসের এবং নিজের প্রথম ওভারের শেষ বলেই আরও এক উইকেট তুলে নেন আফ্রিদি। ফলে দলীয় ১০ রানে প্রথম ওভারেই দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে নেপাল। শেষ পর্যন্ত আর তা থেকে উদ্ধার পায়নি তারা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে দলটি।

দলের হয়ে ইনিংস সর্বোচ্চ ২৮ রান করেছেন সম্পাল কামি। শাদাব খান এবং হারিস রঊফের বোলিং তোপে আসা-যাওয়ার মিছিল শুরু হয় নেপাল দলে। আর শেষ পর্যন্ত তাদের ইনিংস থামে ২৩.৩ ওভারে মাত্র ১০৪ রানেই।