মুশফিকের ব্যাটে লড়ছে বাংলাদেশ, ৫৩ রান করে আউট সাকিব

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪৪ | অনলাইন সংস্করণ

পাকিস্তানি বোলারদের আগ্রাসী বোলিংয়ে প্রথম পাওয়ার প্লেতেই ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। তবে সেখান থেকে দলকে টেনে নিয়ে যাচ্ছেন পঞ্চপাণ্ডবের দুই পাণ্ডব সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তারা দুজনে মিলে ইতোমধ্যেই পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়ে ফেলেছেন। এতে দলীয় শতক ছাড়িয়ে ব্যাটে লড়ছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্কোরবোর্ডে বাংলাদেশের সংগ্রহ ২৯.১ বলে ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৪৭ রান। অধিনায়ক সাকিব আল হাসান ৫৩ রানে আউট ও মুশফিকুর রহিম ৪৮ রানে ব্যাট করছেন।

বুধবার (৬ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচে টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই বিদায় নেন আফগানিস্তানের বিপক্ষে আগের ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে জয়ের নায়ক মেহেদি হাসান মিরাজ।

দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসে প্রথম বলটি গুড লেন্থে করেছিলেন নাসিম শাহ। সেখানে লেগের দিকে ঘুরানোর চেষ্টা করেছিলেন মিরাজ। কিন্তু বল চলে যায় সোজা মিড অনে দাঁড়িয়ে থাকা ফিল্ডারের হাতে। তাতে রানের খাতা খুলার আগেই উইকেট হারায় বাংলাদেশ।

এরপর ব্যাটিংয়ে আসেন নাজমুল হোসেন শান্তর হ্যামস্ট্রিং ইনজুরিতে স্কোয়াডে ফেরা লিটন দাস। উইকেটে এসে বেশ কয়েকটি বাউন্ডারি মেরে বেশ দারুণ শুরু করেছিলেন এলকেডি। কিন্তু এমন শুরু পেয়েও ইনিংস লম্বা করতে পারেননি উইকেটকিপার এই ব্যাটার।

পঞ্চম ওভারের পঞ্চম বলে শাহিন শাহ আফ্রিদির ব্যাকঅব লেন্থ থেকে লাফিয়ে উঠা বলে ব্যাট চালান লিটন। তবে ব্যাটের কানায় লেগে উইকেটের পেছনে মোহাম্মদ রিজওয়ানের হাতে ধরা পড়েন এই টপ অর্ডার ব্যাটার। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৩ বলে ১৬ রান।

ইনিংসের শুরুতেই জোড়া উইকেট হারালেও একপ্রান্তে অবিচল দাঁড়িয়ে ছিলেন ওপেনার নাঈম। শুরুতে ব্যাটিংয়ে কিছুটা অস্বস্তি অনুভব করলেও সময়ের সঙ্গে সঙ্গেই খোলস ছেড়ে বেরিয়ে আসছিলেন তিনি। কিন্তু আরও একবার ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি বাঁহাতি এই ব্যাটার।

অষ্টম ওভারে হারিস রউফের বলে মিরাজ-লিটনের দেখানো পথ ধরেন নাঈম। ওভারের খাটো লেন্থের বলে পুল করতে গিয়ে বল সোজা উপরে ওঠে যায়, তাতে বোলার নিজেই তালুবন্দি করেন। সাজঘরে ফেরার আগে ২৫ বলে ২০ রান এসেছে এই ওপেনারের ব্যাট থেকে।

এশিয়া কাপের আগেও ফর্মের তুঙ্গে থাকা তৌহিদ হৃদয় চলমান এই আসরে যেন নিজের ছায়া হয়ে আছেন। গ্রুপ পর্বের দুই ম্যাচে সুবিধা করতে পারেননি। এবার সুপার ফোরে এসেও ব্যর্থ এই টপ অর্ডার ব্যাটার। রউফের বলে বোল্ড হয়ে উল্টো দলকে আরও বিপদে ফেলেছেন। তাতে ২ রানের বেশি করতে পারেননি তিনি।

দলীয় অর্ধশতকের আগেই টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। এরপর অভিজ্ঞ মুশফিকুর রহিম ও সাকিব দলের বিপর্যয়ে হাল ধরেন।