ব্যর্থতার এশিয়া কাপেও ইতিবাচক দিক দেখছেন মিরাজ

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৫ | অনলাইন সংস্করণ

এশিয়া কাপের এবারের আসরটি বাংলাদেশের জন্য ছিল চরম এক ব্যর্থতার টুর্নামেন্ট। গ্রুপ পর্বে আফগানিস্তান আর সুপার ফোরে ভারতের বিপক্ষে ছাড়া আসরে আর একটি জয়েরও দেখা মেলেনি লাল-সবুজের প্রতিনিধিদের। হারের ম্যাচগুলোতে সাকিব বাহিনীর পারফরম্যান্স ছিল বেশ দৃষ্টিকটূ।

বোলিং ইউনিটটা ভালো করলেও হতাশ করেছে টাইগারদের ব্যাটিং ইউনিট। টপ-অর্ডারের ব্যাটাররা খোলস ছেড়ে বের হতে পারেননি একটি ম্যাচেও।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটারদের ব্যর্থতার কারণে হার দিয়ে শুরু হয়েছিল টাইগারদের এশিয়া কাপের এ বছরের আসর। পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটাররা অতিমানবীয় পাফরম্যান্স দেখালেও সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সেই আগের রূপেই ফিরে যায় ব্যাটিং ইউনিট।

সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রতিরোধ গড়ে তুললেও শেষ পর্যন্ত পরাজয়ই সঙ্গী হয় বাংলাদেশের।

তবে শেষ ম্যাচে ভারতকে ৬ রানে হারিয়ে সান্ত্বনার জয় নিয়ে এশিয়া কাপের মিশন শেষ করে সাকিব বাহিনী। এশিয়া কাপে ১১ বছর পর টাইগাররা পায় ভারত বধের স্বাদ।

ব্যর্থতায় ভরা এবারের আসরে আফগানিস্তান ও ভারতকে হারানোটাকে টুর্নামেন্টের একমাত্র প্রাপ্তি হিসেবে মনে করছেন জাতীয় দলের তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। দলের জন্য এই দুই জয়কে ইতিবাচক হিসেবে দেখছেন তিনি।

এশিয়া কাপের মিশন শেষ করে শনিবার (১৬ সেপ্টেম্বর) দেশে ফেরে টাইগাররা। দেশে ফেরার পর বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটিই জানান এই অলরাউন্ডার।

মিরাজ বলেন, ‘অবশ্যই দুটি জয়। আফগানিস্তান ও ভারতের বিপক্ষে। যেভাবে ক্রিকেট খেলেছে, তরুণেরা যেভাবে খেলেছে, যেমন সাকিব অভিষেকে ভালো করেছে, হৃদয় সাকিব ভাইয়ের সঙ্গে ভালো জুটি করেছে। এই ম্যাচে লোয়ার অর্ডার থেকেও রান এসেছে। এটা আমাদের দলের জন্য অনেক ইতিবাচক দিক।’

এদিকে এশিয়া কাপ শেষ করে এসেই টাইগারদের নেমে যেতে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রস্তুতিতে। ২১ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। সিরিজটি খেলতে দুই ভাগে ভাগ হয়ে শনিবার (১৬ সেপ্টেম্বর) ঢাকা আসছে কিউইরা।

সফরকারীদের প্রথম বহর আসার কথা রয়েছে শনিবার রাতে। দ্বিতীয় বহর আসবে পরদিন রোববার (১৭ সেপ্টেম্বর) সকালে।