ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মাশরাফির জন্মদিন আজ

মাশরাফির জন্মদিন আজ

আজ ৫ অক্টোবর বাংলাদেশ ক্রিকেট দলের সফলতম সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জন্মদিন। জীবনের ৩৯ বসন্ত পেরিয়ে ৪০তম বসন্তে পাঁ রাখলেন তিনি। ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইল জেলায় তিনি জন্মগ্রহণ করেন।

১৯৮৩ সালের এই দিনে রাত ৮টায় নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে নানার বাড়িতে জন্মেছিলেন এই কিংবদন্তি ক্রিকেটার। মাতামহ ডাকনাম রাখেন কৌশিক। তিনি নড়াইলে এই নামেই সমধিক পরিচিত। নানি-মামাদের কোলে-পিঠেই বড় হয়েছেন। মাশরাফির বাবা গোলাম মর্তুজা ও মা হামিদা মর্তুজা।

বাংলাদেশে ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র তিনি। যা অবদানেই দেশের ক্রিকেট আজকের অবস্থানে। ক্যারিয়ার শেষ হওয়ার আগেই রাজনীতিতে নাম লিখিয়েছেন ম্যাশ।

বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ-সদস্য (এমপি) হিসেবেও সবার আস্থাভাজন হয়ে উঠেছেন তিনি। কাকতালীয়ভাবে একই দিনে তার ছেলে সাহেলেরও জন্মদিন আজ। ২০১৪ সালের এই দিনে ঢাকায় জন্ম তার ছেলের। তাই মাশরাফি নিজেই বেশ কয়েকবার বলেছেন, ভাগ্যবান বাবা তিনি।

২০০৬ সালের ৭ সেপ্টেম্বর মাশরাফি-সুমি দম্পতির বিয়ে হয়। মাশরাফির জন্মের ঠিক ৩১ বছর পর ২০১৪ সালের ৫ অক্টোবর একই দিনে মাশরাফি বিন মুর্তজা ও সুমনা হক সুমির ঘরে দ্বিতীয় সন্তান জুনিয়র মাশরাফি সাহেল মুর্তজার জন্ম হয়।

বাংলাদেশ দলের সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ফরম্যাট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। নড়াইল এক্সপ্রেস খ্যাত তারকা পেসার সর্বমোট লাল-সবুজের জার্সিতে খেলেছেন ৩১০ আন্তর্জাতিক ম্যাচ।

অধিনায়ক থাকা অবস্থায় ২০১৭ সালে ৬ এপ্রিল বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা সিরিজের শেষ টি২০ দিয়ে আন্তর্জাতিক টি২০ খেলা থেকে অবসর নেন তিনি। তিনিই বাংলাদেশের প্রথম ক্রিকেটার, যিনি অধিনায়ক থাকা অবস্থায় অবসর নেন।

মাশরাফি,জন্মদিন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত