হারের পর জরিমানাও করা হলো সাকিবদের

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১০:৫১ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপে কাল জয়ের আশ্বাস নিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারানোর পর টাইগারদের কালও ছিল জয়ের আত্মবিশ্বাস।তবে দ্বিতীয় ম্যাচে এসে ইংল্যান্ডের কাছে ব্যাটারদের চরম ব্যর্থতায় ১৩৭ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে সাকিবরা। শুধু হারই নয়, আবার জরিমানার কবলেও পড়েছে বাংলাদেশ দল।

নির্ধারিত সময়ে খেলা শেষ করতে না পারায় স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা গুনতে হয়েছে বাংলাদেশকে। নিয়ম অনুযাযী, নির্দিষ্ট সময়ের মাঝে কোনো দল যত ওভার কম বোলিং করবেন সেই দলকে প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ৫ শতাংশ করে জরিমানা গুনতে হবে। বিষয়টি নিশ্চিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০১১ এবং ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর সুখস্মৃতি নিয়েই আজ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে ইংলিশদের বিপক্ষে নেমেছিল বাংলাদেশ। গুরুত্বপূর্ণ এ ম্যাচে আগে ব্যাট করতে নেমে ডেভিড মালানের ১৪০ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৬৪ রানের সংগ্রহ পেয়েছে জস বাটলারের দল। পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে ইংলিশ বোলারদের তোপে ১০ বলে হাতে রেখেই ২২৭ রানে গুটিয়ে যায় টাইগাররা। এতে বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচে টাইগারদের বিপক্ষে ১৩৭ রানের বিশাল জয় পায় জস বাটলারের দল।

এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, বাংলাদেশের ক্রিকেটারদের নিজ নিজ ম্যাচ ফি'র ৫ শতাংশ অর্থ জরিমানা করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ৪৯ ওভার শেষ করে বাংলাদেশ, কমতি ছিল ১ ওভারের। নির্ধারিত নিয়ম অনুযায়ী প্রতি ওভারের জন্য ম্যাচ ফি'র ৫ শতাংশ করে জরিমানা করা হয়। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ টাইগারদের এ জরিমানা করেন।

বাংলাদেশ অধিনায়ক সাকিব সিদ্ধান্ত মেনে নেওয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। আগামী ১৩ অক্টোবর নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।