বিশ্বকাপে পাকিস্তানের নতুন রেকর্ড

প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ১১:০৭ | অনলাইন সংস্করণ

জোড়া সেঞ্চুরিতে শ্রীলঙ্কার ৩৪৪ রান তাড়া করে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে পাকিস্তান। বিশ্বকাপ ইতিহাসে ত্রয়োদশ আসরের ৮ম ম্যাচে সর্বোচ্চ রান তাড়া করে ৬ উইকেটে জয়ের রেকর্ড গড়েছে পাকিস্তান।

এর আগে ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের ৩২৮ রান তাড়া করে জিতেছিল আয়ারল্যান্ড। গত বিশ্বকাপে বাংলাদেশ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজের ৩২২ রান তাড়া করে। বিশ্বকাপে ওটাই ছিল সর্বোচ্চ রান তাড়ার রেডর্ক।

এছাড়া বিশ্বকাপে পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল ২৬৩। তাও সেটা ১৯৯২ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে। আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে এবার ওই সব রেকর্ড ভেড়ে দিয়েছে পাকিস্তান। নিজেদের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয়বারের মতো ৩৪০ ছাড়ানো রান তাড়ার রেকর্ডও গড়েছে।

এর আগে বিশ্বকাপের কোনো ম্যাচে কখনো চার সেঞ্চুরি দেখেনি ক্রিকেটপ্রেমীরা। পাকিস্তানি বোলারদের তুলোধুনো করে কাল দাপুটে শতক করেছেন মেন্ডিস, করেছেন ৭৭ বলে ১২২ রান। অন্যদিকে সামারাবিক্রমাও কম যাননি, করেছেন ৮৯ বলে ১০৮ রান।

অপর দিকে বিশাল রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানের হয়ে সেঞ্চুরি পেয়েছেন ওপেনার আবদুল্লাহ শফিক। ১০৩ বলে ১১৩ রান করেছেন তিনি। একই সঙ্গে উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান খেলেছেন ম্যাচ বাচানো ১৩১ রানের এক ইনিংস।

একদিনের ক্রিকেটের ইতিহাসে ছাড়া বিশ্বকাপে এর আগে আর কখনোই চার জন সেঞ্চুরিয়নের দেখা পায়নি বিশ্ব। একদিনের ক্রিকেটের ইতিহাসেই এমন ঘটনা আছে মাত্র দুইবার। প্রথমে ১৯৯৮ সালে পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে ঘটেছিল এমন ঘটনা। সে ম্যাচে পাকিস্তানের হয়ে সেঞ্চুরি করেছিলেন ইজাজ আহমেদ এবং মোহাম্মদ ইউসুফ।  আর অজিদের হয়ে সেঞ্চুরি করেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট ও রিকি পন্টিং। এরপর ২০১৩ সালে আরও একবার ঘটে এমন ঘটনা।