ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো স্যার ববি চার্লটন আর নেই

ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো স্যার ববি চার্লটন আর নেই

ফুটবলকে পুরো বিশ্বের কাছে জনপ্রিয় করার ক্ষেত্রে যে দেশের সবচেয়ে বেশি কৃতিত্ব আছে বলে ধরা হয় তা হলো ইংল্যান্ড। কিন্তু এই ইংল্যান্ডেরই বিশ্বকাপ ট্রফি মাত্র একটি।ইংল্যান্ডকে ১৯৬৬ সালে ফুটবল বিশ্বকাপে শিরোপা জেতানোর অন্যতম নায়ক ছিলেন ববি চার্লটন। ক্লাব পর্যায়ে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। জাতীয় দলকে এবং ক্লাবের হয়ে অসংখ্য জয়ে তিনি রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। ইংলিশ এই কিংবদন্তী গতকাল ইহলোকের মায়া ত্যাগ করেছেন।

সাবেক এই ইংলিশ কিংবদন্তী ফুটবলারের মৃতুতে তাঁর পরিবারের পক্ষ থেকে বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি, শনিবার সকালে স্যার ববি মৃত্যুবরণ করেছেন। মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তাঁর পাশে ছিলেন। যারা তাঁর এগিয়ে চলার পথে যত্ন নিয়েছেন, সমর্থন ও ভালোবাসা দিয়েছেন তাঁদের প্রতি পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা।’

ইংলিশ এই ফুটবলার জাতীয় দল এবং ক্লাবের হয়ে দীর্ঘদিন দিন ছিলেন সর্বোচ্চ গোলদাতা। নিজ দেশের জার্সিতে তিনি ১০৯ ম্যাচ খেলে ৪৯ গোল করেছেন। দেশের হয়ে সবচেয়ে বেশি গোল করার তাঁর এই রেকর্ড ২০১৫ সালে নিজের করে নিয়েছিলেন ওয়েইন রুনি। পরে অনশ্য রুনিকে পেছনে ফেলে এই রেকর্ড নিজের করেছেন হ্যারি কেইন।

এদিকে ক্লাব ক্যারিয়ারের পুরোটা সময়ই প্রায় চার্লটন খেলেছেন ম্যানইউর হয়ে। রেড ডেভিলসদের হয়ে জিতেছেন তিনটি লিগ, একটি চ্যাম্পিয়নস লিগ ও একটি এফএ কাপ।

কিংবদন্তি এই ফুটবলারের মৃত্যুতে তার ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন, ডেভিড বেকহামসহ অনেক সাবেক ও বর্তমান ফুটবলার শ্রদ্ধা জানিয়েছেন।

ইংল্যান্ড,বিশ্বকাপ,চার্লটন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত