ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

বিশ্বকাপে ধারাবাহিক ব্যর্থতার গ্যাড়াকলে আটকে আছে বাংলাদেশ দল। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করতে পারলেও তা ধরে রাখতে পারেনি টাইগাররা। এরপর একে একে ছয়টি ম্যাচে সাক্ষী হতে হয়েছে পরাজয়ের। হারের বৃত্তে আটকে পড়া লাল-সবুজ দলকে তাই সবার আগে বিদায় জানাতে হয়েছে এবারের আসরকে। এদিকে হতাশাজনক পারফর্ম্যান্সে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাওয়া নিয়েও সৃষ্টি হয়েছে অনিশ্চয়তা।

বিশ্বকাপে সাত ম্যাচ খেলে ১ জয় এবং ৬ হারে ২ পয়েন্ট নিয়ে এখন পয়েন্ট টেবিলে ৯ নম্বরে আছে বাংলাদেশ। সমান ম্যাচ খেলে সমান সংখ্যক জয়-পরাজয় নিয়েও রান রেটে পিছিয়ে থাকায় দশে আছে ইংল্যান্ড। টাইগারদের আগে আটে নেদারল্যান্ডস এবং সাতে আছে শ্রীলঙ্কা।

বিশ্বকাপে পয়েন্ট তালিকার প্রথম আটটি দল খেলতে পারবে আসন্ন চ্যাম্পিয়ন ট্রফিতে। সে হিসেবে বর্তমান প্রেক্ষাপটে নয় নম্বরে থাকা বাংলাদেশের আসন্ন এই টুর্নামেন্টে খেলায় কোনো সম্ভাবনা নেই। তবে বেশ কয়েকটি সমীকরণ মিললে এখনো টাইগারদের জন্য সুযোগ আছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার। আর সে লক্ষ্যে আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের।

এদিকে বিশ্বকাপে সাত ম্যাচে দুই জয় পাওয়া লঙ্কানদের জন্যও আজকের ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ। সবশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৫ রানে অলআউট হওয়া লঙ্কানরাও চাইবে টাইগারদের হারিয়ে নিজেদের চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে। লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিসও একই কথাই জানিয়েছেন।

মেন্ডিস বলেন, ‘আমরা একদমই ভালো পারফর্ম করিনি। কিন্তু আমাদের শক্তভাবে ঘুরে দাঁড়াতে হবে। আমরা সেজন্য আত্মবিশ্বাসী। আগামীকালকের (সোমবার) ম্যাচে ভালো করে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে এগিয়ে যেতে হবে।’

এদিকে গতকাল সংবাদ সম্মেলনে এসে টাইগারদের বিশ্বকাপ ব্যর্থতার দায় নিজের কাঁধে নেয়া প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও মনে করেন বাংলাদেশের সামনে এখনো সুযোগ আছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার। তিনি বলেন, ‘আমার মনে হয় এখনও সুযোগ আছে। আমরা এখনও একটা ভালো দল। আমরা জানি, আমরা যেমন খেলছি তার চেয়েও আমরা ভালো একটা দল। এখনও নিজেদের সেরা ম্যাচটা খেলতে পারিনি। এমনকি সেরার ধারেকাছেও যেতে পারিনি। আমরা এখনও মনে করি চ্যাম্পিয়নস ট্রফি খেলার সুযোগ আমাদের আছে।’

এদিকে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামার আগে পরিসংখ্যান অবশ্য কথা বলছে না টাইগারদের হয়ে। একদিনের ক্রিকেটে ৫৩ বার লঙ্কানদের মুখোমুখি হয়ে টাইগাররা জয় পেয়েছে মাত্র ৯ ম্যাচে, বিপরীতে শ্রীলঙ্কার জয় ৪২টি, ২টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

একই সঙ্গে বিশ্বকাপের মোকাবেলাতেও পিছিয়ে আছে বাংলাদেশ। বিশ্বমঞ্চে চারবারের দেখায় ৩টিতেই জয় পেয়েছে শ্রীলঙ্কা, একটি ম্যাচ হয়েছে পরত্যক্ত।

ব্যাট হাতে বেশি রান করার মাধ্যমে জয় ছিনিয়ে এনে টাইগাররা আজকের ম্যাচ দিয়ে ঘুরে দাড়াবেন এমনটাই প্রত্যাশা করছেন এখন সমর্থকরা।

চ্যাম্পিয়ন্স,আশা,বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত