শচীনের রেকর্ড ভাঙলেন সৌম্য সরকার

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ১২:০৭ | অনলাইন সংস্করণ

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে হেরে আজ দ্বিতীয় ম্যাচ খেলতে আবারও মাঠে নামে বাংলাদেশ। ডানেডিনের প্রথম ম্যাচে ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও বাজে পারফর্ম্যান্স করেছিলেন সৌম্য সরকার। দীর্ঘদিনের ব্যর্থতার বৃত্ত ভেঙে সৌম্যই আজ জ্বলে ওঠেছেন। টসে হেরে ব্যাট করতে নেমে কিউইদের বিপক্ষে এই টাইগার ব্যাটারের খেলা অনবদ্য ১৬৯ রানের ইনিংসের সুবাদেই ৪৯.৫ ওভারে ২৯১ রান করে অল আউট হয় বাংলাদেশ। 

আগের ম্যাচে চার বল খেলে শূন্য রানে আউট হওয়ায় এবং বল হাতে বাজে পারফর্ম করায় আজকের ম্যাচে একাদশে সৌম্যকে রাখা হবে কিনা তা নিয়ে ছিল শঙ্কা। তবে শেষ পর্যন্ত সৌম্যকে নিয়েই দল সাজায় টিম ম্যানেজম্যান্ট। আর এই সিদ্ধান্ত আজ পুরোপুরি সফল হয়েছে। ক্যারিয়ারের তৃতীয় শতক হাকানোর পাশাপাশি শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে গেছেন সৌম্য। 

বুধবার নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সৌম্যের ঝড়ো সেঞ্চুরিতে ২৯১ রান করেছে বাংলাদেশ যার মধ্যে ১৬৯ রানই সৌম্যর। এতে পেছনে পড়েছে শচীনের রেকর্ড। নিউজিল্যান্ডের মাঠে এশিয়ান ব্যাটারদের মধ্যে এখনো সর্বোচ্চ রানের ইনিংস সৌম্যের। ২০০৯ সালে শচীনের করা ১৬৩ রান এখন নেমে গেছে দুইয়ে। দেড়শ ছাড়ানো ইনিংস খেলে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশি ব্যাটার হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিনি। আগের রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহ রিয়াদের, তিনি করেছিলেন ১২৮ রান।

দীর্ঘ পাঁচ বছর পর শতক হাঁকানো সৌম্য শেষ পর্যন্ত থেমেছেন ১৫১ বলে ১৬৯ রান করে, ২২টি চারের পাশাপাশি হাঁকিয়েছেন ২টি ছয়।