শেষ টি-টোয়েন্টি ম্যাচে হেরে সিরিজ ড্র করল বাংলাদেশ

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১০:০৯ | অনলাইন সংস্করণ

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে আজ খেলতে নেমে বৃষ্টির কারণে ১-১ সমতায় সিরিজের সমাপ্তি হলো। প্রথম ম্যাচ জেতার পর দ্বিতীয়টি পরিত্যক্ত হওয়ায় টাইগারদের সামনে সুযোগ ছিল কিউইদের হারিয়ে সিরিজ নিজেদের করে নেয়ার। তবে এ লক্ষ্যে খেলতে নেমে সফল হতে পারেনি টাইগাররা। মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ব্যর্থ হয়েছেন সব ব্যাটসম্যান। কিউই বোলারদের তোপে ১৯.২ ওভারে সব উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১১০ রান।

বাংলাদেশের দেয়া ১১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সূচনাটা ভালোই করেছিলেন কিউই ওপেনার ফিন অ্যালেন। তানজিম সাকিবের জায়গায় আজ খেলানো হয়েছে স্পিনার তানভীর ইসলামকে। টাইগার স্পিনারের করা প্রথম ওভারেই ১ চার এবং ১ ছয়ে দশ রান নেন অ্যালেন। তবে পরের ওভারে বোলিংয়ে এসেই উইকেটের দেখা পান মেহেদী। 

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৪.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৯৫ রান তুলেছিল স্বাগতিকরা। তখনই তারা ১৭ রানে এগিয়ে ছিল। গ্যালারিতে দর্শকদের মাঝে ছুটোছুটি ফেলে দেওয়া ঝোড়ো বৃষ্টি আর ক্রিকেটারদের মাঠে নামতে দেয়নি। ফলে ১৭ রানে জিতে সিরিজে সমতা ফেরায় নিউজিল্যান্ড। 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে ৪ রান তুলতেই টিম সাউদির শিকারে পরিণত হন সৌম্য সরকার। কিউই পেসারের বল বাঁক খেয়ে ভেতরে ঢুকতেই লেগ বিফোরের ফাঁদে পড়েন, আম্পায়ারের আবেদনের বিরুদ্ধে রিভিউ নিলেও শেষ পর্যন্ত বাঁচতে পারেননি সৌম্য। আউট হয়েই ফিরতে হয় তাকে।

এরপর ব্যাট হাতে অধিনায়ক নাজমুল হোসেন শান্তও শুরুটা করেছিলেন চার মেরে। অ্যাডাম মিলনের ওভারে পরপর দুটি বাউন্ডারি মেরে খেলায় কিছুটা লড়াইয়ের আভাস দেয় বাংলাদেশ। কিন্তু চাপ কমাতে গিয়েও ব্যর্থ  হন শান্ত। মিলনের বলে বাউন্ডারি মারার চেষ্টায় ক্যাচ দেন পয়েন্টে। ১৫ বলে তিনি করেন ১৭ রান।

পরের ওভারে সিয়ার্সের বলে আউট রনিও। কিউই পেসারের ইয়র্কারে তিনি এলবিডব্লিউ হয়ে যান। তার বিদায় মাত্র ১০ রানে (১০ বল)। পেস তোপের পর স্পিন ঝলক শুরু করেন কিউই অধিনায়ক মিচেল স্যান্টনার। এই তোপের মুখে আফিফ ও হৃদয়রা তেমন সুবিধা করতে পারেননি। শেষ পর্যন্ত আসা-যাওয়ার মাঝে ইনিংসের ৪ বল বাকি থাকতে অলআউট হওয়ার আগে ১১০ রান করতে সক্ষম হয় বাংলাদেশ।