ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টাইগারদের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য দিল ভারত

টাইগারদের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য দিল ভারত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মিশনে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বল হাতে আগুন ঝরিয়েছেন পেসার মারুফ মৃধা। তবে বাকি বোলাররা খুব একটা প্রতিরোধ গড়তে না পারায় ভালো সংগ্রহই পেয়েছে ভারতীয় যুবরা। আগে ব্যাট করতে নেমে আদর্শ সিং ও অধিনায়ক উদয় শাহরানের অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারের ৭ উইকেট হারিয়ে ২৫১ রানের সংগ্রহ পায় তারা।

২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা উল্লাস করেছিল টাইগার যুবারা। চার বছর পেরিয়ে আবারও দক্ষিণ আফ্রিকায় বসেছে যুব বিশ্বকাপের আসর। কিছুদিন আগেই সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো এশিয়া কাপ জিতেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এবার তাদের মিশন যুব বিশ্বকাপ জয়। যেখানে তাদের লড়াইটা শুরু হয়েছে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। এদিন টসে জিতে ভারতেকে ব্যাটিংয়ে পাঠায় যুব টাইগার অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি।

ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়ে অবশ্য শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। দলীয় ১৭ রানে আর্শিন কুলকার্নিকে আউট করে ওপেনিং জুটি ভাঙেন মারুফ মৃধা। উইকেটরক্ষক আশিকুর রহমানের হাতে ক্যাচ দেওয়ার আগে ৭ রান করেন আর্শিন। এরপর দলীয় ৩০ রানে সেই বিতর্কিত সিদ্ধান্ত। ইকবালের বলে আউট হলেও আম্পায়ারের ভুলে বেঁচে যান আদর্শ। পরের ওভারে মুশের খানকে বিদায় করেন মারুফ। তাকেও উইকেটরক্ষক আশিকুরের ক্যাচে পরিণত করেন এই পেসার। ৭ বলে ৩ রান করেন মুশের। এরপর আদর্শের সঙ্গে দলের হাল ধরেন অধিনায়ক উদয়। তৃতীয় উইকেটে ১১৬ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। তাতেই বড় পুঁজির ভিত পেয়ে যায় ভারতীয়রা।

দলীয় ১৪৭ রানে আদর্শকে ফিরিয়ে এই জুটি ভাঙেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। তাকে রোহান উদ দৌলা বর্ষনের ক্যাচে পরিণত করেন এই পেসার। তবে আউট হওয়ার আগে খেলেন ৭৬ রানের ইনিংস। ৯৬ বলে ৬টি চারের সাহায্যে এই রান করেন এই ওপেনার।

এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি অধিনায়ক উদয়। তাকে বিদায় করেন বাংলাদেশের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। বর্ষণের দ্বিতীয় ক্যাচে পরিণত হওয়ার আগে ৬৪ রানের ইনিংস খেলেন উদয়। ৯৪ বলে ৪টি চারের সাহায্যে এই রান করেন তিনি।

অধিনায়কের বিদায়ের পর উইকেটে নেমে শুরু থেকে হাত খুলে খেলতে থাকেন আরাভেল্লি আভানিশ। ১৭ বলে ১টি করে চার ও ছক্কায় ২৩ রানের ইনিংস খেলে মারুফের বলে আউট হন এই উইকেটরক্ষক ব্যাটার। এরপর ৪২ বলে ২৩ রান করে মারুফের চতুর্থ শিকারে পরিণত হন প্রিয়াংশু মোলিয়া। আর মুরুগান অভিষেককে আউট করে নিজের ফাইফার পূরণ করেন মারুফ।

তবে এক প্রান্তে আগ্রাসী ব্যাটিং করে দলের পুঁজি আড়াইশ স্পর্শ করেন শচিন দাস। ২০ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২৬ রান করেন এই ব্যাটার। বাংলাদেশের পক্ষে ৪৩ রান খরচ করে ৫ উইকেট নিয়ে সেরা বোলার মারুফ।

টাইগার,লক্ষ্য,চ্যালেঞ্জিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত