দুর্জয়ের ২৪ বছর আগের রেকর্ড ভাঙলেন ব্র্যান্ড

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:১২ | অনলাইন সংস্করণ

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নেইল ব্র্যান্ড টেস্ট অভিষেকে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নেমেই ভাঙলেন বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়ের বিরল এক রেকর্ড। বে ওভালে অনুষ্ঠিত ম্যাচের প্রথম ইনিংসে ১১৯ রানের বিনিময়ে ৬ উইকেট শিকার করে ব্র্যান্ড বাংলাদেশের সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয়ের ২৪ বছরের পুরোনো রেকর্ড ভেঙেছেন।

২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্টে ১৩২ রানের বিপরীতে ৬ উইকেট শিকার করেছিলেন নাঈমুর। সিরিজের প্রথম টেস্টে অভিষেক হওয়া নেইল ব্র্যান্ড সেই রেকর্ড ভেঙে সেরা বোলিং ফিগারের নতুন রেকর্ড গড়েছেন বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার। 

চলমান মাউন্ট মঙ্গানুই টেস্টের আগে দক্ষিণ আফ্রিকার হয়ে কোনো সংস্করণেই আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল না নিল ব্র্যান্ডের। সেই তার কাঁধেই প্রোটিয়াদের নেতৃত্বের গুরুদায়িত্ব। অভিষেক টেস্ট ম্যাচে নেতৃত্ব দিতে নেমে এমনিতেই রেকর্ডবুকে নাম লিখিয়েছেন, সেই সঙ্গে এবার বল হাতেও ইতিহাসের পাতায় ঠাঁই হলো বাঁহাতি এই স্পিনারের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে রাচিন রবীন্দ্রের ডাবল সেঞ্চুরি ও কেইন উইলিয়ামসনের সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে ৫১১ রানের পাহাড় গড়েছে নিউজিল্যান্ড। ২৬ ওভার বল করে ১১৯ রান দিলেও তুলে নিয়েছেন মহামূল্যবান ৬ উইকেট। ২৪০ রান করা রাচিন রবীন্দ্র ছাড়াও সাজঘরে পাঠিয়েছেন ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপসদের মতো ব্যাটারদের।