বিশ্বকাপ জিতে টি-টোয়েন্টিকে বিদায় জানালেন কোহলি-রোহিত

প্রকাশ : ৩০ জুন ২০২৪, ১০:৫৩ | অনলাইন সংস্করণ

বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপের নাটকীয় ফাইনালে ১৭ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা নিজেদের করেছে ভারত। বিশ্বকাপ জয়ের পরই কাল সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি। এরপর একই পথে হেঁটেছেন অধিনায়ক রোহিত শর্মাও।

সংবাদ সম্মেলনের শেষদিকে এক সাংবাদিকের অবসর নেওয়ার প্রশ্ন ছুটে গেল রোহিতের দিকে। প্রশ্ন শোনে, খানিকটা মুচকি হেসে চুপ থাকলেন। ৫-৬ সেকেন্ডের নীরবতার পর বলে দিলেন, হ্যা এটিই আমার শেষ ছিল।

সতীর্থ কোহলির মতো নতুনদের কাঁধে দায়িত্ব তুলে দিয়ে রোহিত বললেন, এটাই ভারতের হয়ে আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল। এর পরে আমি আর দেশের হয়ে টি-টোয়েন্টি খেলব না। এই সিদ্ধান্ত নেওয়ার এর থেকে ভাল মুহূর্ত হতে পারে না।

কোহলি বলেন, একদিন আপনার মনে হবে যে, আপনি রান পাচ্ছেন না, আর তখনই এমন সিদ্ধান্ত মাথায় আসে। ঈশ্বর মহান যে তিনি আমাকে শেষটা সুন্দর করার সুযোগ দিয়েছেন। এবার আমরা পণ করেই এসেছিলাম- হয় এবার, নয়তো কখনও নয়। ভারতের হয়ে এটিই ছিল আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ। আর কাপটি আমি তুলে ধরতে চেয়েছিলাম।

গতকাল ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে আগে ব্যাট করতে নেমে ১৭৭ রানের লক্ষ্য দিয়েছিল ভারত। জবাবে ব্যাট করতে নেমে এক পর্যায়ে জয়ের আশা জাগিয়ে তুলেছিল প্রোটিয়ারা। তবে হেইনরিখ ক্লাসেন আউট হওয়ার পরই ঘুরে যায় ম্যাচের প্রেক্ষাপট। এরপর জস্প্রীত বুমরাহ, আর্শদীপ সিং এবং হার্দিক পান্ডিয়ার তোপের মুখে হতাশ হতে হয় এইডেন মার্করামের দলকে, ৭ রানে হারিয়ে বিশ্বকাপ জিতে নেয় ভারত।