ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

পাকিস্তানের বিপক্ষে টেস্ট ক্রিকেটে প্রথম জয়ের ইতিহাস তৈরি করলো বাংলাদেশ। এর আগে ১৩টি ম্যাচের ১২টিতে হার আর ১টি ড্র- ম্যান ইন গ্রিনদের বিপক্ষে এটিই ছিল টাইগারদের পরিসংখ্যান। তবে পাকিস্তানের বিপক্ষে নিজেদের খেলা চৌদ্দতম টেস্টে এসে প্রথম জয়ের দেখা পেল টাইগাররা।

আজ রোববার (২৫ আগস্ট) রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় ইনিংসে শান মাসুদের দল ১৪৬ রানে অল আউট হলে নাজমুল শান্তদের লক্ষ্য দাঁড়ায় ৩০ রান। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ওভারেই জয়ের বন্দরে ভিড়ে বাংলাদেশ।

২০০৩ সালে মুলতান টেস্টে জয়ের খুব কাছে গিয়েও হেরেছিল বাংলাদেশ। সেবার টাইগারদের হৃদয় ভেঙে পাকিস্তানকে রক্ষা করেছিলেন ইনজামাম উল হক। দুই দশকেরও বেশি সময় পর এবার রাওয়ালপিন্ডিতে টাইগারদের গর্জন! চতুর্থ দিনের শুরু থেকেই ড্রাইভিং সিটে নাজমুল হোসেন শান্তর দল।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই সাবলীল ক্রিকেট খেলেছেন দুই ওপেনার জাকির হাসান এবং সাদমান ইসলাম। শাহিন শাহর করা প্রথম ওভারেই একটি বাউন্ডারি হাঁকান জাকির। এরপর নাসিম শাহর করা দ্বিতীয় ওভারে লেগ বাই থেকে আসে ২ রান। চতুর্থ এবং পঞ্চম ওভারে আরও দুইটি বাউন্ডারির দেখা পান দুই ওপেনার।

ছয় ওভার শেষে জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ছিল ৫ রান। সপ্তম ওভারের তৃতীয় বলে দারুণ এক বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন জাকির। ঐতিহাসিক জয়ের এই ম্যাচে জাকির ১৫ রানে এবং সাদমান অপরাজিত ছিলেন ৯ রানে।

এর আগে, রাওয়ালপিন্ডিতে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬৫ রান করে বাংলাদেশ, লিড পায় ১১৭ রানের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

আবা/এসআর/২৪

পাকিস্তান,বাংলাদেশ,টেস্ট,জয়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত