৩ রান করতে ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১২:০০ | অনলাইন সংস্করণ

দ্বিতীয় ইনিংসে ২৬ রানে পিছিয়ে থেকে আজ পঞ্চম দিনে ব্যাট করতে নেমে ৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে হঠাৎ চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। সাদমান ইসলামের সঙ্গে ৫৫ রানের দারুণ জুটি করে আউট হন নাজমুল হোসেন শান্ত। ইনিংসের ২৮তম ওভারে দলীয় ৯১ রানের মাথায় রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হন তিনি।

কানপুর টেস্টের চতুর্থ দিনে গতকাল ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ২৮৫ রান করে ভারত। ৫২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে দিনের শেষে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ২৬ রান করে বাংলাদেশ। ২৬ রানে পিছিয়ে থেকে আজ পঞ্চম দিনে ব্যাট করতে নেমে দিনের শুরুতেই এক উইকেট হারিয়েছে টাইগাররা। রবিচন্দ্রন অশ্বিনের বলে সাজঘরে ফিরেন মমিনুল হক। এরপর ওপেনার সাদমান ইসলামকে নিয়ে দলের হাল ধরেছিলেন অধিনায়ক নাজমুল শান্ত।

দলীয় ২ রান যোগ করতেই আউট হয়ে যান ফিফটি করা সাদমান। ২৯তম ওভারে আকাশ দীপের বলে যসস্বি জয়সওয়ালের হাতে গালিতে ক্যাচ হন তিনি। ১০১ বলে ৫০ রান করে সাজঘরে ফেরত যান সাদমান।

ব্যাক টু ব্যাক বোলিংয়ে এসে লিটন দাসের মূল্যবান উইকেটটি তুলে নেন জাদেজা। ডানহাতি ব্যাটারকে উইকেটরক্ষক রিশাভ পান্তের হাতে ক্যাচ বানান ভারতীয় স্পিনার। লিটন দাসের সংগ্রহ ছিল ৮ বলে ১ রান।

এরপর আকাশ দীপের ওভারকে স্যান্ডউইচ বানিয়ে পরের আবার বোলিংয়ে আসেন জাদেজা। ওভারের দ্বিতীয় বলেই সাকিব আল হাসানকে (২ বলে ০) নিজের হাতের ক্যাচ বানান তিনি। তখন বাংলাদেশের দলীয় রান ৯৪। অর্থাৎ ৯১ রানে চতুর্থ উইকেট হারানো বাংলাদেশের ৯৪ রানে নেই ৭ উইকেট।

মুশফিকুর রহিমের সাথে জুটি বাঁধার চেষ্টা করেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু বুমরার বলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফিরতে হয় মিরাজকেও। ১৭ বলে ব্যক্তিগত ৯ রান করে সাজঘরে ফেরেন তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ১২৮ রান। বাংলাদেশ ৭৬ রান লিড নিয়ে এগিয়ে আছে।

 

আবা/এসআর/২৪