ঢাকা ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

মিরপুর টেস্ট থেকে বাদ সাকিব, বিকল্প হাসান মুরাদ

মিরপুর টেস্ট থেকে বাদ সাকিব, বিকল্প হাসান মুরাদ

মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে সাকিব আল হাসানের বদলে হাসান মুরাদকে দলে নিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এদিকে ঘরের মাঠে গত বছর টেস্ট সিরিজের দলে ডাক পেয়েছিলেন মুরাদ। তবে সেবার কোনো ম্যাচ খেলা হয়নি তার। এবার সাকিবের অনুপস্থিতিতে আবারও সুযোগ পেলেন তিনি।

এদিকে গত ২ জুলাই লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে খেলতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান সাকিব। মেজর লিগে খেলে আর দেশে ফিরতে পারেননি তিনি। কারণ ততদিনে বাংলাদেশে রাজনৈতিক পটের পরিবর্তন হয়ে যায়।। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেরে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। এরপর সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়। ফলে সংসদ সদস্য পদ হারান সাকিব। এরপর দেশে তার নামে হত্যা মামলা হয়।

সবশেষ ভারত সফরে টি-টোয়েন্টি ও টেস্ট থেকে অবসরের কথা জানান এই অলরাউন্ডার। সেই সময় দেশের মাটিতে একটি টেস্ট খেলে এই ফরম্যাটকে বিদায়ের আকাঙ্খা প্রকাশ করেন তিনি।

সেই অনুযায়ী সাকিবকে সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দলেও রাখা হয়। তবে এরই মধ্যে বিসিবির সামনে সাকিবের বিরুদ্ধে বিক্ষোভ করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অনেকেই। তারা বিসিবি সভাপতি বরাবর স্মারকলিপি জমা দেয়। এবার তাদের দাবির প্রেক্ষিতেই সাকিবকে প্রোটিয়াদের বিপক্ষে দল থেকে বাদ দেয়া হয়েছে।

আগামী ২১ অক্টোবর থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ ও সাউথ আফ্রিকার প্রথম টেস্ট। আর ২৯ অক্টোবর চট্টগ্রামে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ভারতের বিপক্ষে খেলা সর্বশেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন খালেদ আহমেদ। যদিও তার বদলি হিসেবে কাউকে সুযোগ দেয়নি বিসিবি।

বাংলাদেশের স্কোয়াড-

নাজমুল হোসেন (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, জাকের আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

প্রথম টেস্ট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত